5টি সাধারণ নিরাপত্তা ভুল এবং কীভাবে সেগুলি এড়ানো যায়৷

Sep 01, 2023
Technology
5টি সাধারণ নিরাপত্তা ভুল এবং কীভাবে সেগুলি এড়ানো যায়৷

1. দুর্বল পাসওয়ার্ড

একজন ব্যক্তি একটি অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করছেন


একটি সহজ বা অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করা হ্যাকারদের আপনার অ্যাকাউন্ট এবং সংবেদনশীল ডেটার চাবি হস্তান্তরের মতো। আপনি অনুমান করতে পারেন যে তারা কখনই আপনার জন্মতারিখ বা স্থান, প্রথম নাম বা এমনকি শৈশবের ঠিকানা অনুমান করতে পারে না, তবে হ্যাকাররা বেশ বুদ্ধিমান! এটি এড়াতে, বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন। আপনার যদি কঠিন পাসওয়ার্ড মনে রাখতে সমস্যা হয়, তাহলে আপনি একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। এটি শুধুমাত্র আপনার জন্য পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারে না, কিন্তু এটি তাদের তৈরি করতে পারে।


2. সফ্টওয়্যার আপডেটগুলিকে অবহেলা করা৷

আপনি নিয়মিত আপনার অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপডেট করতে চাইবেন কারণ এতে সম্ভবত নিরাপত্তা প্যাচ রয়েছে। যদি সম্ভব হয়, আপনি কখনই একটি মিস করবেন না তা নিশ্চিত করতে স্বয়ংক্রিয় আপডেট চালু করুন।


3. মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ উপেক্ষা করা

বেশিরভাগ অনলাইন প্ল্যাটফর্ম অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করার জন্য মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ বিকল্পগুলি অফার করে। MFA সক্ষম করতে ব্যর্থ হলে আপনার অ্যাকাউন্টগুলি অননুমোদিত অ্যাক্সেসের জন্য সংবেদনশীল হয়ে যায়। আঙ্গুলের ছাপ, এসএমএস কোড, বা প্রমাণীকরণ অ্যাপের মতো একটি গৌণ যাচাইকরণ পদ্ধতিতে আপনার অ্যাকাউন্টগুলিকে লিঙ্ক করে সুরক্ষার এই অতিরিক্ত স্তরের সুবিধা নিন। এইভাবে, এমনকি যদি আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড আপস করা হয়, হ্যাকাররা এখনও অ্যাক্সেস পেতে লড়াই করবে।


4. ফিশিং আক্রমণে পতিত হওয়া৷

সন্দেহজনক ইমেল, বার্তা, বা লিঙ্কগুলি থেকে সতর্ক থাকুন যা আপনাকে ব্যক্তিগত তথ্য বা লগইন শংসাপত্র প্রদান করতে অনুরোধ করে। আপনি পদক্ষেপ নেওয়ার আগে, ভুল বানান, সন্দেহজনক ঠিকানা, বা ব্যক্তিগত তথ্যের জন্য জরুরি অনুরোধের মতো লাল পতাকাগুলি সন্ধান করুন৷ সর্বদা মনে রাখবেন যে বৈধ সংস্থাগুলি কখনই ইমেলের মাধ্যমে ক্রেডিট কার্ডের তথ্যের মতো সংবেদনশীল তথ্য জিজ্ঞাসা করবে না।


5. পাবলিক ওয়াইফাই এর অবহেলা ব্যবহার

পাবলিক ওয়াইফাই সুবিধাজনক কিন্তু সাইবার অপরাধীদের জন্য একটি হটস্পট। আপনি যখন একটি সর্বজনীন নেটওয়ার্কের সাথে সংযোগ করেন, তখন আপনার তথ্য গোপন করা এবং সম্ভাব্য আক্রমণের জন্য অরক্ষিত হয়ে পড়ে৷ আপনার যদি সর্বজনীন ওয়াইফাই ব্যবহার করার প্রয়োজন হয় তবে নিশ্চিত করুন যে আপনি ব্যাঙ্কিং বিবরণের মতো সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করছেন না। নিজেকে আরও রক্ষা করতে আপনি আপনার সংযোগ এনক্রিপ্ট করতে একটি VPN ব্যবহার করতে পারেন।

All categories
Flash Sale
Todays Deal